পোশাকেও রাঙাবে লাল-সবুজ

প্রকাশঃ মার্চ ২৫, ২০১৫ সময়ঃ ১:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৪ অপরাহ্ণ

 

2আমাদের চেতনার রং লাল-সবুজ। তাইতো লাল-সবুজের রঙে রাঙানো এই স্বাধীনতা দিবস যখন আবার ফিরে এল আমাদের মাঝে; তখন তাকেতো এই উজ্জ্বীবনী রঙে-ই স্মরণ করা উচিত।

ছোট-বড়-ছেলে-মেয়ে এক কথায় সমস্ত বাংলাদেশীরা আমাদের বহু আকাঙ্খিত এই স্বাধীনতাকে বিভিন্ন পোশাকের ঢঙে তুলে ধরছে। নিজেকে, নিজের অস্তিত্বকে ; নিজের জাতীয়তাকে।

আর এই পোশাকের যোগান দেওয়ার জন্য ব্যস্ত বিভিন্ন নামীদামী ফ্যাশন হাউজগুলো। প্রতি বছরের মতো এবারও তারা চেষ্টা করছে সবার সাধ্যের মধ্যে যেন দামটা রাখা যায়।

প্রতি বছরের মতো এবারও স্বাধীনতা দিবসের পোশাকের মধ্যে শাড়ি, সালোয়ার কামিজ এবং পাঞ্জাবির চাহিদা বেশি। তবে গরমের কারণে মেয়েদের টপস বা ফতুয়া এবং ছেলেদের টি শার্টের বিক্রিও কম নয়।

দেশীয় ফ্যাশন ঘরগুলোতে পাওয়া যাচ্ছে স্বাধীনতা দিবসের বিশেষ শাড়ি। শাড়ির ডিজাইনে লাল এবং সবুজ রংয়ের প্রাধান্যই বেশি লক্ষ্য করা গেছে। ডিজাইন এবং মানভেদে এমব্রয়ডারি, ব্লক, স্ক্রিন প্রিন্ট ইত্যাদি শাড়ির পাওয়া যাচ্ছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে বসুন্ধরা সিটির দেশি দশের ‘বাংলার মেলা’ ফ্যাশন ঘরে পাওয়া যাচ্ছে সুতি কাপড়ের ব্লক কিংবা এমব্রয়ডারি করা বিশেষ শাড়ি।

‘দেশাল’য়ে পাওয়া যাচ্ছে সুতির লাল-সবুজ শাড়ি।

‘কে ক্র্যাফট’ থেকে সবুজের উপর লাল কাজ করা শাড়ি পাওয়া যাচ্ছে। এদের মধ্যে তুলনামূলক বেশি দামের শাড়িগুলোতে ব্লক-বাটিকের কাজ করা হয়েছে।শাড়িগুলোতে লাল সবুজের পাশাপাশি সাদা ও কলাপাতা রং ব্যবহার করা হয়েছে। ‘অঞ্জনস’য়ে পাওয়া যাচ্ছে লাল সবুজ সুতির শাড়ি।

দেশি দশের ‘রঙ’য়ে পাওয়া যাচ্ছে সবুজ এবং লালের মিশ্রণে স্বাধীনতা দিবসের বিশেষ শাড়ি।7

শাহবাগের আজিজ সুপার মার্কেটের ‘কাপড়-ই-বাংলায়’ পাওয়া যাচ্ছে সুতির উপর হ্যান্ড প্রিন্ট, ব্লক এবং হাতের কাজের লাল সবুজ শাড়ি।

কম বয়সি মেয়েদের আগ্রহের কথা মাথায় রেখে শহরের বিপণিবিতানগুলোতে পাওয়া যাচ্ছে স্বাধীনতা দিবসের বিশেষ সালোয়ার কামিজ ও সিঙ্গেল কামিজ।

দেশি দশের ‘রঙ’ থেকে লাল সবুজ এবং সাদার ভেতরে সবুজ ডিজাইনের সালোয়ার কামিজ পাওয়া যাচ্ছে।

একই জায়গা থেকে লাল সবুজ মিশ্রণের সুতির সিঙ্গেল কামিজও পাওয়া যাচ্ছে।

‘কাপড়-ই-বাংলা’ য় পাওয়া যাবে তাঁতের সালোয়ার কামিজ। তাঁত বা সুতি কাপড়ের ওপর ব্লক এবং হাতের কাজের সালোয়ার কামিজ পাওয়া যাবে ।সঙ্গে বাংলা লেখা প্রিন্ট করা ম্যাচিং ওড়না নিতে পারেন ।

টপস ফতুয়া গ্রীষ্মকালে তরুনীদের মধ্যে টপস এবং ফতুয়ার কেনার আগ্রহ লক্ষ্য করা যায়। এছাড়া ‘কাপড়-ই-বাংলা’ থেকে লিলেন এবং সুতি কাপড়ের ফতুয়া পাওয়া যাবে ।

স্বাধীনতা দিবস উদযাপনে ছেলেদের আগ্রহের কমতি নেই। তাদের চাহিদার কথা মাথায় রেখে বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ডিজাইনের পাঞ্জাবি, টিশার্ট এবং ফতুয়া। তবে রংয়ের মধ্যে লাল সবুজের প্রাধান্যই বেশি।

4স্বাধীনতা দিবসের দিনে লাল সবুজ রংয়ের পাঞ্জাবি কিংবা ফতুয়া মূলত বাংলাদেশের ঐতিহ্য ধারণ করে।

এ ধরনের উপলক্ষে তাই দেশের পতাকার সঙ্গে মিল রেখে পোশাক কেনার চেষ্টা থাকে।

সবুজের মধ্যে লাল রংয়ের হালকা কাজ করা হয়েছে পাঞ্জাবিগুলোতে। তাঁত এবং সুতি পাঞ্জাবি কিনতে হলে ঘুরে আসতে পারেন বসুন্ধরা সিটির ‘রঙ’ থেকে।

‘বাংলার মেলা’ থেকে সুতি কাপড়ের ওপর হালকা কাজের লাল সবুজ পাঞ্জাবি পাওয়া যাবে ।

দেশের পতাকার সঙ্গে মিল রেখে স্বাধীনতা দিবসের বিশেষ পোশাক পরিধানের রীতি বহুদিন ধরে চলে আসছে। তাই দেরি না করে লাল সবুজ পোশাকে নিজেকে সাজিয়ে নিতে ঘুরে আসতে পারেন শহরের ফ্যাশন ঘর এবং অন্যান্য বিপণিবিতানগুলো।

 

তাজিন/প্রতিক্ষণ/এডি/শারমিন

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G